ব্রেকিং নিউজ
মসজিদে তালা দিয়ে অগ্নিসংযোগ করে ১১ মুসল্লিকে হত্যা ক্যান্সার আক্রান্ত স্কুলছাত্রের চিকিৎসা সহায়তায় এগিয়ে এলেন "সুন্দরবন নিউজ" ‘কেস খেলবা, আসো অভিনেত্রী নিপুণকে ডিপজল হাদিসের প্রভাষক শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সুধা রানীর ইভটিজিংয়ের মিথ্যা অভিযোগ দেওয়ায় জাবি ছাত্রীকে অর্থদণ্ড এবং দুই ছাত্র বহিষ্কার খুলনা পাইকগাছায় ২১বছর পর ৫৫টি পরিবার পেল নতুন যাতায়াতের রাস্তা
×

ফাত্তাহ তানভীর রানা
প্রকাশ : ২৬/১/২০২১ ১০:০১:০৭ AM

মাসুদ পারভেজ হয়ে গেলেন নায়ক সোহেল রানা!

নতুন প্রতিভা চলচ্চিত্রে ব্রেক দেবার জন্য মাসুদ পারভেজ ছিলেন  মহীরুহ। পরিচালক চাষী নজরুল ইসলাম, সারথী, শহীদুল ইসলাম খোকন, আবুল খায়ের বুলবুল, সামসুদ্দিন টগর, মারুফ হোসেন মিলন, মাসুম পারভেজ রুবেল সবাই মাসুদ পারভেজের হাত ধরেই সিনেমায় প্রবেশ করেন। সঙ্গীত শিল্পী সেলিনা আজাদ, ডলি সায়ন্তনী, বেবি নাজনীন, ডালিয়া; গীতিকার মিল্টন খন্দকার, অভিনেত্রী অঞ্জনা, জুলিয়া, সোমা মুখার্জী, সাথী, সাবিহা, সোহানা, অভিনেতা ফারদিন, ইমতিয়াজ, ড্যানি সিডাক, মা হো মিলন, ইলিয়াস কোবরা, সাংকোপাঞ্জাসহ অনেকেই তাঁর হাত ধরেই ফিল্ম পাড়ায় পা রাখেন।

মাসুদ পারভেজ বাবলু একজন ছাত্রনেতা এবং সম্মুখ সমরে মুক্তিযোদ্ধা। ইত্তেফাকের চিত্রালী পাতার লেখক মাসুদ পারভেজের লেখা চারটি বই বাজারে বিক্রি হতো।

তত্কালীন ইকবাল হলের (বর্তমানে সার্জেন্ট জহুরুল হক হল) ভিপি মাসুদ পারভেজ তাঁর আবেগ আর মুক্তিযুদ্ধে শহীদ বন্ধুদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে নির্মাণ করেন মুক্তিযুদ্ধের প্রথম ও পূর্ণাঙ্গ চলচ্চিত্র 'ওরা এগার জন'।

ছবিটি প্রসংশা পেয়েছে অনেক, এযাবৎ মুক্তিযুদ্ধের উপর নির্মিত সর্বকালের সেরা ছবি চাষী নজরুল ইসলাম পরিচালিত 'ওরা এগার জন'।

এরপর আগ্রহ থেকেই নির্মাণ করতে উদ্যত হন কাজী আনোয়ার হোসেন এর বিখ্যাত কাল্পনিক চরিত্র মাসুদ রানা সিরিজের 'বিস্মরণ' গল্প অবলম্বনে 'মাসুদ রানা' চলচ্চিত্র। কিন্তু নায়ক সংকটে পড়ে সুমিতা দেবী আর আহমেদ জামান চৌধুরীর পরামর্শে নিজেই নায়ক হিসেবে ক্যামেরার সামনে দাঁড়িয়ে পড়েন!

'মাসুদ রানা' ছবিতে আমরা পেলাম পরিচালক মাসুদ পারভেজ এবং অ্যাকশন এম্পায়ার হিরো নায়ক সোহেল রানাকে। স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্রের প্রযোজক মাসুদ পারভেজ হয়ে গেলেন নায়ক সোহেল রানা!

মাসুদ পারভেজ সোহেল রানার পদাঙ্ক অনুসরণ করেই চলচ্চিত্র প্রযোজনায় আসেন তাঁর ছোট ভাই কামাল পারভেজ, আবার আরেক ছোট ভাই রুবেলও আসেন নায়ক হয়ে। নায়ক রুবেল নায়ক হয়ে এসে আবার বড় ভাইয়ের মত হয়ে ওঠেন সিনেমার প্রযোজক ও পরিচালক।

 

https://i.ibb.co/fdRKpLN/Untitled-5-copy.jpg

 

নায়ক সোহেল রানা, নায়ক রুবেল, অভিনেতা ও প্রযোজক কামাল পারভেজ সবাই সফল। প্রযোজক ও পরিচালক হিসেবে মাসুদ পারভেজ অনন্য ছিলেন।

নতুন প্রতিভা চলচ্চিত্রে ব্রেক দেবার জন্য মাসুদ পারভেজ ছিলেন  মহীরুহ। পরিচালক চাষী নজরুল ইসলাম, সারথী, শহীদুল ইসলাম খোকন, আবুল খায়ের বুলবুল, সামসুদ্দিন টগর, মারুফ হোসেন মিলন, মাসুম পারভেজ রুবেল সবাই মাসুদ পারভেজের হাত ধরেই সিনেমায় প্রবেশ করেন।

 

https://i.ibb.co/ZgZsVTZ/Untitled-2-copy.jpg

 

সঙ্গীত শিল্পী সেলিনা আজাদ, ডলি সায়ন্তনী, বেবি নাজনীন, ডালিয়া; গীতিকার মিল্টন খন্দকার, অভিনেত্রী অঞ্জনা, জুলিয়া, সোমা মুখার্জী, সাথী, সাবিহা, সোহানা, অভিনেতা ফারদিন, ইমতিয়াজ, ড্যানি সিডাক, মা হো মিলন, ইলিয়াস কোবরা, সাংকোপাঞ্জাসহ অনেকেই তাঁর হাত ধরেই ফিল্ম পাড়ায় পা রাখেন।

 

https://i.ibb.co/sQXpRyy/Untitled-8-copy.jpg

 

এডিটর জিন্নাত হোসেন, মেকাপম্যান খলিলুর রহমান, ক্যামেরাম্যান হাসান আহমেদ, স্টীল ফটোগ্রাফার এম এ মাজেদ, নুরুজ্জামানসহ অনেক টেকনিশিয়ান, অভিনেতা-অভিনেত্রী, গায়ক-গায়িকা ও কলাকুশলীরা তাঁর সাথে ফিল্ম ইন্ড্রাস্ট্রিতে কাজ  করেছেন।

সংগীতজ্ঞ আজাদ রহমানকে মাসুদ পারভেজ গায়ক হিসেবে উপস্থাপন করেন। চলচ্চিত্র অভিনেতা-অভিনেত্রী, নির্মাতা, শিল্পী, কলাকুশলী তৈরিতে তাঁর কীর্তি চিরস্মরণীয়।

 

নায়ক সোহেল রানা

বাংলাদেশী সিনেমায় নায়ক হিসেবে ড্যাশিং হিরো সোহেল রানাকে নিয়ে নতুন করে বলার কিছুই নেই। সত্তরের দশকের মাঝ থেকে আশির দশক পর্যন্ত তিনি সুপারস্টার ইমেজে ঢাকাই ছবিতে অভিনয় করেছেন। তার মূল্যায়নও দর্শক করেছেন, তিনি দর্শকদের অগণিত সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন।

 

https://i.ibb.co/LQYkm9n/Untitled-6-copy.jpg

 

নায়ক সোহেল রানা অভিনীত ও নিজ পরিচালনায় 'মাসুদ রানা', 'এপার ওপার', 'গুনাহগার', 'জীবন নৌকা', 'নাগপূর্ণিমা', `হাইজ্যাক', `শরীফ বদমাশ', 'ঘেরাও', 'রিটার্ন টিকেট', 'ভালোবাসার মূল্য কত'; দেওয়ান নজরুল পরিচালিত 'দোস্ত দুশমন', 'আসামী হাজির', 'ওস্তাদ-সাগরেদ', 'বারুদ', 'জনি', দোজখ; সারথি পরিচালিত 'দস্যু বনহুর';

আজাদ রহমান পরিচালিত গোপন কথা, এজে মিন্টু পরিচালিত 'মিন্টু আমার নাম', 'চ্যালেঞ্জ', 'প্রতিহিংসা', বাধনহারা; দেলোয়ার জাহান ঝন্টুর `সেলিম জাভেদ', `আল হেলাল'; কামাল আহমেদের `দাতা হাতেম তাই', 'লালুভুলু';  দিলীপ বিশ্বাসের 'জিঞ্জির', অস্বীকার', 'অজান্তে,`মায়ের মর্যাদা''; শিবলী সাদিকের 'তিনকন্যা'; বাবুল চোধুরী'র `মা', কাজী 'হায়াৎ এর 'রাজবাড়ী'; ইকরাম বিজু'র `স্ত্রী', `মহারাজা', `সুখ দুঃখের সাথী'; শহীদুল ইসলাম খোকনের 'বীর পুরুষ',

 

 https://i.ibb.co/gvdMT5T/Untitled-3-copy.jpg

 

'বজ্রমুষ্টি', `লড়াকু', 'কমান্ডার', 'টপ রংবাজ', 'টাকা'; গাজী মাজহারুল আনোয়ারের `বিচারপতি'; চাষী নজরুল ইসলামের 'হাঙর নদী গ্রেনেড', `বাসনা'; আবুল খায়ের বুলবুল পরিচালিত `আলী আসমা`, `হীরন পাশা`, `জারকা`; ফজল আহমেদ বেনজীরের `রাজা  জনি'; কমল সরকারের 'গোয়েন্দা';

মারুফ হোসেন মিলনের 'মৃত্যুর সাথে পাঞ্জা'; মনতাজুর রহমান আকবরের 'ভয়ঙ্কর বিষু';  মাসুম পারভেজ রুবেলের 'প্রবেশ নিষেধ'; মিজানুর রহমান খান দিপু পরিচালিত 'মোঘলে আজম'; পিএ কাজলের 'মুক্তি'; গাজী জাহাঙ্গীরের 'রাজা সূর্য খাঁ'; প্রচণ্ড দর্শক নন্দিত হয়েছে। ড্যাশিং হিরো সোহেল রানা এছাড়াও প্রায় আড়াই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন।

অভিনয়ে তাঁর অবদানের জন্য তিনি তিনবার (কামাল আহমেদ পরিচালিত 'লালু ভুলু', দিলীপ বিশ্বাসের 'অজান্তে', মুহাম্মদ হান্নানের 'সাহসী মানুষ চাই') জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

পারভেজ ফিল্মসের কর্ণধার প্রযোজক ও পরিচালক মাসুদ পারভেজ (সোহেল রানা) ছিলেন অনন্য রুচির ধারক।

 

 https://i.ibb.co/HYrV0yJ/Untitled-3-copy.jpg

 

প্রযোজক-পরিবেশক সমিতির সাবেক এই সভাপতি বৈচিত্রময় কাজ করতে পছন্দ করতেন, হোক তা' অভিনয়ে, সংগীতে, মারপিট দৃশ্য চিত্রায়নে, কাহিনী নির্বাচনে অথবা শিল্পী মনোনয়নে। তিনি ঢাকাই বাণিজ্যিক ধারার চলচ্চিত্রে কিছু অসাধারণ সিনেমা উপহার দিয়েছেন।

মাসুদ পারভেজ সোহেল রানা এতটাই জনপ্রিয় ছিলেন যে, সিনেমার পোস্টারে মাসুদ পারভেজ অথবা সোহেল রানা এই দুটি নামের যে কোনো একটি থাকলেই সেই ছবি দেখতে দর্শক সিনেমা হলে হুমড়ি খেয়ে পড়তো। তাঁর নিত্য-নতুন মারামারির কৌশল আর পর্দায় ব্যক্তিত্বসম্পন্ন উপস্থিতি দর্শকদের আন্দোলিত করেছে বহুবার। কি রোমান্টিক আর কি অ্যাকশন মুভি!

সব ধরণের ছবিতেই ড্যাশিং হিরো সোহেল রানা ছিলেন সফল। তাঁর জনপ্রিয়তাকে পুঁজি করে পরিচালক খসরু নোমান নির্মাণ করেন 'সোহেল রানা' মুভিটি। বাংলাদেশে কোনো সিনেমার নায়কের নামে এই প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র।

 

প্রযোজক ও পরিচালক মাসুদ পারভেজ

'মাসুদ রানা', 'এপার ওপার', 'জীবন নৌকা', `জবাব', নাগপূর্ণিমা, 'যাদুনগর', `মাড়কশা', 'ঘেরাও', 'চোখের পানি', 'ঘরের শত্রু', `মৃত্যুর সাথে পাঞ্জা', 'শত্রু সাবধান', 'খাইছি তোরে', 'ভালোবাসার মূল্য কত', 'রিটার্ন টিকেট' তাঁর প্রযোজিত ও পরিচালিত সিনেমা।

 

https://i.ibb.co/HKFt6Qj/Untitled-1-copy.jpg

জাতীয় চলচ্চিত্র পুরস্কার -২০১৯, আজীবন সম্মাননা নিচ্ছেন ড্যাশিং হিরো সোহেল রানা।-বিটিভি থেকে সংগৃহিত
 

এছাড়াও 'ওরা এগার জন, 'দস্যু বনহুর', 'যুবরাজ', 'রক্তের বন্দী', 'লড়াকু', 'বজ্রমুষ্টি', 'গৃহযুদ্ধ', 'অন্ধকারে চিতা', 'মায়ের জন্য পাগল', 'অন্ধকার চারদিকে', 'ডালভাত' তাঁর প্রযোজিত সিনেমা।

এই সিনেমাগুলি একটি অন্যটির চেয়ে আলাদা ঘরানার। আবার, 'শরীফ বদমাশ', 'হাইজ্যাক, 'বাঘের থাবা' এই ছবি দুটি নিজের প্রযোজিত না হলেও তিনিই পরিচালনা করেছেন। 'শরীফ বদমাশ' ছবিটি কামাল পারভেজ প্রযোজিত প্রথম ছবি। আর, মাসুম পারভেজ রুবেল প্রযোজিত প্রথম ছবি হলো 'বাঘের থাবা'|

 

 https://i.ibb.co/4pMMdPy/Untitled-11-copy.jpg

 

'মাসুদ রানা' সাহিত্য নির্ভর একটি ডিটেকটিভ মুভি। 'জীবন নৌকা' পরিচালক মাসুদ পারভেজের জীবনের অন্যতম সেরা সিনেমা। এটি স্বামী-স্ত্রীর দাম্পত্য কলহ নিয়ে নির্মিত বাংলাদেশের অন্যতম সেরা ক্ল্যাসিক মুভি।

আরব্য প্রেম কাহিনী 'আলী আসমা'র গল্পে অনুপ্রাণিত হয়ে মাসুদ পারভেজ নির্মাণ করেন রোমান্টিক মুভি 'এপার ওপার'। সাপকে আশ্রয় করে কল্পিত কাহিনী নিয়ে তিনি তৈরী করেন 'নাগপূর্ণিমা আর, যাদুকর বিভিন্ন যাদুসামগ্রী আর পরীর গল্প নিয়ে নির্মাণ করেন 'যাদুনগর' মুভিটি।

যাদুনগর ছবিতে পরিচালক নায়িকা অঞ্জনাকে দিয়ে ঢাকাই ছবিতে প্রথমবারের মত `ডল ডান্স` প্রবর্তন করেন। রোমেনা আফাজের গোয়েন্দা গল্প অবলম্বনে নির্মিত হয় 'দস্যু বনহুর' চলচ্চিত্রটি।

 

 https://i.ibb.co/Xbpcymk/Untitled-4-copy.jpg

 

মাসুদ পারভেজ শুধু অভিনয় কিংবা পরিচালনায় কি সীমাবদ্ধ ছিলেন? তিনি তাঁর বিভিন্ন সিনেমায় দিয়েছেন ফাইট ডাইরেকশন, লিখেছেন সিনেমার কাহিনী আবার ছবির গানও লিখতেন। মাসুদ পারভেজ ঢাকাই বাণিজ্যিক সিনেমার অ্যাকশনকে নতুনভাবে অবয়ব দেন।  

তাঁর প্রযোজিত ও পরিচালিত কয়েকটি মুভি মার্শাল আর্ট ভিত্তিক হলেও মার্শাল আর্ট এর প্রয়োগ বিভিন্ন মুভিতে ভিন্ন ভিন্ন ছিল। নায়ক সোহেল রানা আশির দশকের শুরুতে ওস্তাদ জাহাঙ্গীর আলমকে সাথে নিয়ে নির্মাণ করেন 'শরীফ বদমাশ' ছবিটি। নায়ক সোহেল রানা ওস্তাদ জাহাঙ্গীর আলমের মার্শাল আর্ট ভিত্তিক `মার্শাল হিরো' ছবিতে অভিনয় করেন।

'লড়াকু' বাংলাদেশের মার্শাল আর্ট ভিত্তিক প্রথম পূর্ণাঙ্গ ও সফলতম ছবি। 'বজ্রমুষ্টি' চীনের উপকথা অবলম্বনে নির্মিত মার্শাল আর্ট কেন্দ্রীক ছবি। আবার, 'শত্রু সাবধান' ছবিতে দেশীয় দর্শকরা প্রথম দেখলো ড্রাঙ্কেন কুংফু।

 

 https://i.ibb.co/dk2JzZk/Untitled-6-copy.jpg

 

'বাঘের থাবা' ছবিতে বাংলাদেশের দর্শক প্রথম দেখলেন উইপিং কুংফু। 'অন্ধকার চারদিকে' ছবিতে একজন নিপীড়িত, সুবিধা বঞ্চিত অন্ধ মার্শাল আর্ট শিখে তার চর্চা করে সফলতা লাভ করে। 'রিটার্ন টিকেট' হলো এক দুর্ধষ খুনীর ঘটনাপুঞ্জি। 'ভালোবাসার মূল্য কত' মাসুদ পারভেজের অশ্লীলতার বিরুদ্ধে একটি এক্সপেরিমেন্ট ছিল।

২০০২ সালে সেই সময় ভালো দর্শকদের হলমুখী করতেই ভালো একটি ছবি দিয়ে তাঁর প্রচেষ্টা ছিল। তার মতো সাহসী প্রযোজক কয়জন? বাণিজ্যিক এই সিনেমাটি শিল্পসম্মত হলেও ব্যবসায় সফল হয়নি। 

 

ব্যক্তি জীবনে মাসুদ পারভেজ সোহেল রানা

২০১৩ সালে মাসুদ পারভেজ সোহেল রানা তাঁর একমাত্র পুত্র মাশরুর পারভেজ জিবরানকে নিয়ে নির্মাণ করেন 'অদৃশ্য শত্রু' ছবিটি। অভিনেতা পুত্রের পরিচালনায় নায়ক পিতার ঢাকাই সিনেমায় অভিনয় এই প্রথমবার।

উল্লেখ্য, কামাল পারভেজের ছেলে আকিব পারভেজ 'অদৃশ্য শত্রু' ছবিটি মাশরুর পারভেজের সাথে যৌথভাবে পরিচালনা করেছেন। মাসুদ পারভেজ সোহেল রানার সহধর্মিনী হলেন ডা. জিনাত পারভেজ।  
   
তত্কালীন পূর্ব-পাকিস্থান ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক, বৃহত্তর ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ বেশ কিছুদিন জাতীয় পার্টির কেন্দ্রীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন।

 

https://i.ibb.co/pjkTbKp/1221.jpg

 

বরেণ্য অভিনেতা, নির্মাতা ও প্রযোজক মাসুদ পারভেজ সোহেল রানা ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কারে আজীবন সম্মাননা লাভ করেছেন। মুক্তিযোদ্ধা নায়ককে অভিবাদন জানাই।

মহান মুক্তিযুদ্ধ ও দেশীয় চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য তাঁকে স্বাধীনতা পুরস্কার অথবা একুশে পদকেও ভূষিত করা যেতে পারে। ২১ ফেব্রুয়ারী, ২০২১ তাঁর ৭৫ তম জন্মদিন।

 

https://i.ibb.co/z5HPP1k/Untitled-1-copy.jpg

 

শুভেচ্ছা জানাই প্রিয় নায়ক সম্রাটকে। ১৯৭১ সালে `ওরা এগার জন' থেকে শুরু করে ২০২১ সাল; প্রযোজক মাসুদ পারভেজ-নায়ক সোহেল রানার ঢালিউডে পঞ্চাশ বছর ছুঁই ছুঁই।

আমাদের চলচ্চিত্রের সাথে তিনি রয়েছেন প্রায় অর্ধশত বছর ধরে। ভালো থাকুন, সুস্থ থাকুন প্রিয় পরিচালক; আপনার মেধা ও প্রজ্ঞা দিয়ে নির্মিত আরো কিছু ভালো বাংলা চলচ্চিত্র পাবার প্রত্যাশায় রইলাম।       

লেখকঃ চলচ্চিত্র ব্যক্তিত্ব মাসুদ পারভেজ সোহেল রানার ভক্ত।                                        

fattahtanvir@gmail.com